প্রকৃতি ও প্রত্যয় ব্যাকরণের গুরুত্বপূর্ণ বিষয়।তবে প্রকৃতি ও প্রত্যয় আলোচনার পূর্বে আমাদের কতগুলো বিষয় সম্পর্কে স্পষ্ট ধারণা থাকা দরকার।
সমস্ত শব্দ বা পদকে প্রধানত দুই ভাগে ভাগ করা যায়:- যথা,
● মূল শব্দ বা প্রাতিপাদিক।
● সাধিত শব্দ।
প্রাতিপাদিক :-
#বিভক্তিহীন নাম পদকে প্রাতিপাদিক বলে।
যেমনঃ ফুল, কলম, বই।
সাধিত শব্দ:-
#মৌলিক শব্দ ব্যতিত অন্য সকল শব্দকেই সাধিত শব্দ বলে।
যেমনঃ হাতা, ফুলেল।
সাধিত শব্দ আবার দুই প্রকার :- যথা,
● নাম পদ/শব্দ।
● ক্রিয়া পদ/শব্দ।
প্রত্যেক সাধিত শব্দের (নাম শব্দ ও ক্রিয়া) দুটি অংশ থাকে।যথা,
● প্রকৃতি।
● প্রত্যয়।
নিম্নে প্রকৃতি ও প্রত্যয় নিয়ে আলোচনা করা হলো।
প্রকৃতি;:-
কোন শব্দের যে অংককে বা যে শব্দকে আর কোন ক্ষুদ্রতম অংশে ভাগ করা যায় না তাকে প্রকৃতি বলা হয়।
প্রত্যয়::-
প্রত্যয় নতুন শব্দ তৈরি করার একটি পদ্ধতি।প্রত্যয় কখনো ধাতু আবার কখনো নাম প্রকৃতি বা শব্দের সাথে যুক্ত হয়ে নতুন শব্দ গঠন করে।
অর্থাৎ, আমরা বলতে
সমস্ত শব্দ বা পদকে প্রধানত দুই ভাগে ভাগ করা যায়:- যথা,
● মূল শব্দ বা প্রাতিপাদিক।
● সাধিত শব্দ।
প্রাতিপাদিক :-
#বিভক্তিহীন নাম পদকে প্রাতিপাদিক বলে।
যেমনঃ ফুল, কলম, বই।
সাধিত শব্দ:-
#মৌলিক শব্দ ব্যতিত অন্য সকল শব্দকেই সাধিত শব্দ বলে।
যেমনঃ হাতা, ফুলেল।
সাধিত শব্দ আবার দুই প্রকার :- যথা,
● নাম পদ/শব্দ।
● ক্রিয়া পদ/শব্দ।
প্রত্যেক সাধিত শব্দের (নাম শব্দ ও ক্রিয়া) দুটি অংশ থাকে।যথা,
● প্রকৃতি।
● প্রত্যয়।
নিম্নে প্রকৃতি ও প্রত্যয় নিয়ে আলোচনা করা হলো।
প্রকৃতি;:-
কোন শব্দের যে অংককে বা যে শব্দকে আর কোন ক্ষুদ্রতম অংশে ভাগ করা যায় না তাকে প্রকৃতি বলা হয়।
প্রত্যয়::-
প্রত্যয় নতুন শব্দ তৈরি করার একটি পদ্ধতি।প্রত্যয় কখনো ধাতু আবার কখনো নাম প্রকৃতি বা শব্দের সাথে যুক্ত হয়ে নতুন শব্দ গঠন করে।
অর্থাৎ, আমরা বলতে
Comments
Post a Comment