Skip to main content

Summary Writting 2

মানসম্মত একটি summary লেখার জন্যে প্রথমেই যে passage এর উপরে summary লিখতে হবে সেই passage টি বুঝে পড়া জরুরী। বুঝে পড়তে সময় বেশি লাগে কিন্তু পরীক্ষার হলে ততটা সময় পাওয়া যায় না। তবে কিছু কৌশল অনুসরণ করে সহজেই অল্প সময়ের মধ্যে যেকোন passage বুঝে পড়ে summary লেখা সম্ভব।চলো দেখি কি করা উচিত!


১.Skim the Passage: প্রথমেই text/passage টি skim করে নিতে হবে অর্থাৎ একটি সাধারণ ধারণা পাওয়ার জন্যে পুরো passage টির উপরে চোখ বুলিয়ে নাও। Skimming এর কৌশল গুলো জানা থাকলে summary writing অনেক সহজ হয়ে যাবে এবং তোমাদের সম্পূর্ণ passage টি পড়তে হবে না। তবে, passage টির গুরত্বপূর্ণ লাইনগুলো অবশ্যই পড়তে হবে। Skimming এর সময় খুব দ্রুতই passage টির subheadings গুলো দেখে নেয়া যায়। যদি passage টিতে কোন sub-heading না থাকে তবে passage টির প্রতিটি paragraph এর প্রথম লাইনটি পড়ে নিলেও passage টি সম্পর্কে একটা তড়িৎ ধারণা পাওয়া যাবে।


২.Write the First Line:Summary এর প্রথমেই লিখতে হবে যে passage টি মুলত কোন বিষয় নিয়ে লেখা হয়েছে। এই লাইনটা নিজের ভাষায় লিখতেই হবে কারণ এটা মুল passage এ দেয়া থাকবে না। এতে করে পরীক্ষক প্রথম লাইন পড়লেই তার একটা পজিটিভ ধারনা থাকবে যে তুমি নিজে বুঝে লিখেছো।


৩.Mark the Important Sentences: যদি তোমার English Writing এর উপর নূন্যতম দক্ষতা থাকে, তাহলে তুমি খুব সহজেই এই কৌশলটি ব্যবহার করে মানসম্মত একটি summary লিখতে পারবে। Summary লেখার উদ্দ্যেশ্যই যেহেতু কোন একটা লেখাকে সংক্ষেপিত করা, সেহেতু তোমার প্রথম লক্ষ্যই হবে passage টির অপ্রয়োজনীয় বা অধিকতর কম গুরুত্বপূর্ণ অংশ summary র বাইরে রাখা। এক্ষেত্রে, সবচেয়ে ভাল হয় যদি তুমি passage টির সবচেয়ে গুরুত্বপূর্ণ বাক্যাংশগুলো গুলো চিহ্নিত করতে পারো। চিহ্নিত ববাক্যাংশ গুলোকে নিজের মত গুছিয়ে নতুনভাবে লিখতে পারলেই ভালোএকটি summary হয়ে যাবে!


৪.Rewrite the Sentences: Rewrite করার সবচেয়ে সহজ কৌশল হচ্ছে বাক্যের গঠন পরিবর্তন করা এবং কিছু কিছু শব্দের synonym (সমার্থক শব্দ) ব্যবহার করা। সবসময় চেষ্টা করতে হবে Simple sentence ব্যভার করার।বাক্যগুলোর মধ্যে সম্পর্ক স্থাপনের জন্যে transitional connectors যেমন however, moreover, therefore, thus, despite, in addition, ইত্যাদি ব্যবহার করলে summary টি আরো ভালো হবে!


৫.Use Synonyms: চিহ্নিত বাক্যাংশ গুলোর মধ্যে যেসব শব্দের synonym জানো, সেগুলো চিহ্নিত করবা এবং rewrite করার সময় ব্যবহার করবা।


.সামারি মূল প্যাসেজ এর ১/৩ অংশ হওয়া উচিত!



এই বিষয় গুলো মাথায় ভালো করে গেথে Summary লিখলে খুব একটা খারাপ লেখার কথা না!

Comments

Popular posts from this blog

অপরিচিতা

অপরিচিতা’                                                           রবীন্দ্রনাথ ঠাকুর ০১। ধনীর কন্যা কার পছন্দ নয়? উত্তর: ধনীর কন্যা অনুপমের মামার পছন্দ নয়। ০২। অনুপমের বন্ধুর নাম কী? উত্তর: অনুপমের বন্ধুর নাম হরিশ। ০৩। হরিশ কোথায় কাজ করে? উত্তর: হরিশ কানপুরে কাজ করে। ০৪। অনুপমের বর্তমান বয়স কত? উত্তর: অনুপমের বর্তমান বয়স সাতাশ বছর। ০৫। কার জীবনের ইতিহাসটুকু আকারে ছোট? উত্তর: অনুপমের জীবনের ইতিহাসটুকু আকারে ছোট। ০৬। স্বয়ংবরা বলতে কী বোঝায়? উত্তর: স্বয়ংবরা বলতে বোঝায়, যে মেয়ে নিজেই স্বামী নির্বাচন করে। ০৭।‘সওগাদ’ শব্দের অর্থ কী? উত্তর: ‘সওগাদ’ শব্দের অর্থ উপঢৌকন। ০৮।‘প্রদোষ’ শব্দের অর্থ কী? উত্তর: ‘প্রদোষ’ শব্দের অর্থ সন্ধ্যা। ০৯।‘অপরিচিতা’ গল্পটি প্রথম কোন পত্রিকায় প্রকাশিত হয়? উত্তর: ‘অপরিচিতা’ গল্পটি প্রথম ‘সবুজপত্র’ পত্রিকায় প্রকাশিত হয়। ১০।‘অপরিচিতা’ গল্পটি কোন জবানিতে লেখা? উত্তর: ‘অপরিচিতা’ গল্পটি উত্তম পুরুষের জবানিতে লেখা। ১১। মেয়ের বয়স কত ছিল? উত্তর: মেয়ের বয়স ছিল পনেরো। ১২। কন্যাকে আশীর্বাদ করার জন্য কাকে পাঠানো হলো? উত্তর:কন্যাকে আশীর্বাদ করার জন্

লালসালু উপন্যাস

এক নজরে কিছু জ্ঞানমূলক তথ্যাবলীঃ ★লালসালুর কেন্দ্রীয় চরিত্র মজিদ ★ঝিম ধরা রেলগাড়ি সর্পিল গতিতে চলে ★মতিগঞ্জের উত্তরদিকে মহব্বতনগর গ্রাম ★মহব্বতনগর গ্রামের মাতব্বর রেহান আলী ★অশীতিপরায়ন বৃদ্ধ সলেমনের বাপ ★মজিদের বসবাস ছিলো গারো পাহাড়ে যা মধুপুর গড় হতে ৩ দিনের পথ ★রহিমা ঠান্ডা,ভীতু প্রকৃতির মানুষ ★গ্রামের লোকরা রহিমার অন্য সংস্করণ ★রহিমার চোখে ভয় দেখেছিলো মজিদ ★মজিদের শক্তির মূল উৎস সালুকাপড়ে আবৃত মাজারটি ★তাহের,কাদের ও রতনের বোন হাসুনির মা ★বিচারের শূরুতে মজিদ সূরা পড়ে নেয় ★ঝড় এলে হাসুনির মার হই চই করার অভ্যাস ★সকলকে মিঞা বলে সম্বোধন করে মজিদ ★মহব্বতনগর থেকে ৩ গ্রাম পরে আওয়ালপুর গ্রাম ★ইউনিয়ন বোর্ডের প্রেসিডেন্ট মতলুব খা ★আওয়ালপুরে পীরের আগমন ঘটে মাঘ মাসের শেষ দিকে ★মজিদের মুরিদরা আহত হয়ে করিমগঞ্জ হাসপাতালে যায় ★পির সাহেব কে ইবলিশ শয়তান ঘোষণা করে মজিদ ★আওয়ালপুর ও মহব্বতনগর গ্রামের মাঝে এক মস্ত তেতুল গাছ ★আমেনা বিবি শুক্রবার রোজা রাখে ★আমেনা বিবি আড়াই পাক এর পরেই মূর্ছা যায় ★হাসুনির মায়ের নাম তহু ★আমেনা বিবি ঠান্ডা,শীতল,ধর্মভীরু মানুষ ★আমেনা বিবির স্বামীর বাড়ির ন

Graph & Chart লেখার সহজ পদ্ধতি